প্রধান শিক্ষক
ফয়জুর রহামান আইডিয়াল ইনস্টিটিউট, ঢাকা।
৩১ ডিসেম্বর, ২০১৮ইং
আরো কঠিন। তাই জাগতিক শিক্ষার পাশাপাশি ন্যূনতম ইসলামিক শিক্ষা প্রতিটি মুসলমানের জন্য প্রয়োজন । কেননা ইহলৌকিক ও পারলৌকিক শিক্ষা ব্যতীত মানষের পরিপূর্ণ আত্মোপলব্ধি সম্ভব নয়। আর শিক্ষার উদ্দেশ্যই হলো সম্যক আত্মোপলব্ধি (ঝবষভ ওফবহঃরঃু) সৃষ্টির সাথে ¯্রষ্টার ঈড়হহবপঃরড়হ ছাড়া কি প্রকৃত আত্মমূল্যায়ন সম্ভব ?

তাই আমার এই প্রতিষ্ঠানে ধর্মীয় শিক্ষার যৎসামান্য প্রয়াসের গুরুত্ব অনস্বীকার্য। কিন্তু আমাদের এই ক্ষুদ্র প্রয়াসের সফলতা নির্ভর করবে শিক্ষক, ছাত্র ও অভিভাবক শ্রেণির নিরলস সাধনা ও সচেতনতার ওপর। কেননা ছাত্র-ছাত্রীরা শিক্ষা প্রতিষ্ঠানের এই পরিবেশে দিনের মাত্র কয়েকটি ঘণ্টা ব্যয় করে, বাকি সময়টা কাটে তার পরিবারে তথা সমাজের চলমান ধারায়। তাই প্রতিটি সমাজ সচেতন খোদাভীরু অভিভাবকের প্রতি আমার একান্ত অনুরোধ, স্কুলের ইসলামিক দিক নির্দেশনাকে অনুশীলন ও ফলোআপ-এর  গুরুদায়িত্ব আপনাদের উপরও অর্পিত। একথা যদি আমাদের সকলের স্মরণ না থাকে তবে আমাদের এই কর্ম প্রয়াসের সফলতা সম্ভব নয়।

শুধু পরীক্ষায় ভাল ফলাফল নয় বরং ‘আশরাফুল মাখলুক’ তৈরির ব্রত নিয়ে, শিক্ষক ও অভিভাবক যখন একই ধারায় ও গতিতে কাজ করবে, তখনই অভীষ্ট লক্ষ্য অর্জন আমাদের পক্ষে সম্ভব হবে।
আল্লাহ আমাদের সহায় হোন। হতাশা নয় বরং আল্লাহর সাহায্য ও মদদ পাওয়ার প্রচেষ্টাই আমাদের জীবন পাথেয়। ‘প্রয়াস-এর নিয়মিত প্রকাশনা অব্যাহত থাকুক, আল্লাহ্পাক আমাদের সকল কার্যক্রম সুষ্ঠভাবে সম্পাদনের তাওফিক দান করুক। আমিন।

অধ্যক্ষ
ফয়জুর রহমান আইডিয়াল ইসস্টিটিউট
তারিখঃ ৫ ডিসেম্বর ২০০৭